করোনা! মহাজাগতিক অণুজীব? না বহির্বিশ্বের আক্রমণকারী?

The New World (Natun Prithibi)

গোলাপীর ভালোবাসায় সুব্রত গোলাপি।

আজ সমগ্র বিশ্বজুড়ে করোনা মহামারী মানব সভ্যতার অস্তিত্ব কেই প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দিয়েছে।এত বড় পৃথিবীতে যে মানুষ, জীব শ্রেষ্ঠ বলে নিজেদের কে সমস্ত প্রাণীকুলের মধ্যে প্রতিষ্ঠিত করেছে আজ অজানা কারণে তার সমস্ত প্রকার প্রতিরোধ একটি অণুজীবের সামনে খড় কুটোর মত উড়ে যাচ্ছে। পৃথিবী বিখ্যাত বিজ্ঞানীরা দ্বিধা গ্রস্ত, দিন রাত অবিরাম পরিশ্রম করে চলেছেন এই গবেষণায়, যে কী ভাবে এই মানব সভ্যতার অস্তিত্ব কে টিকিয়ে রাখা যাবে!

ওষুধ, ইনজেকশন, মলম কোনো কিছুই যেন এই মহামারী অণুজীব (ভাইরাস) এর আক্রমণের সামনে অপ্রতিরোধ্য নয়। এত গর্বের, এত ঐতিহ্যের মানব সভ্যতার অস্তিত্ব কে যে এত সহজে কাঁপিয়ে দিতে পারে একটি অণুজীব (ভাইরাস) তার কী কোনো কল্পনাও কোনো মানুষের পক্ষে করা সম্ভব হয়েছিল?

২০১৯ এ এই করোনা ভাইরাসের আক্রমণ চীন দেশের উহান প্রদেশে প্রথম খবরে আসে।প্রথম দিকে বিশিষ্ট বিজ্ঞানী, গবেষকগণ এই ভাইরাসের মারণ ক্ষমতার তীব্রতা আন্দাজ করতে পারেননি। ধীরে ধীরে সেই করোনা ভাইরাস কোভিড ১৯ চীন থেকে জাপান, রাশিয়া , আমেরিকা , ইংল্যান্ড, ইতালি, ফ্রান্স তথা সমগ্র বিশ্বজুড়ে ছড়িয়ে পড়লো, বাদ গেলনা ব্রাজিল, আর্জেন্টিনা সহ লাতিন আমেরিকার দেশগুলি ও। আফ্রিকা মহাদেশের সমস্ত দেশ গুলিতেও করোনা আক্রমণ ছড়িয়ে পড়লো। সমুদ্রের ঢেউয়ের মত আছড়ে পড়লো পৃথিবীর সমস্ত মহাদেশ ও দেশ গুলিতে। এশিয়ার অন্যান্য অনেক দেশের সঙ্গে ভারতেও ছড়িয়ে পড়লো করোনা কোভিড ১৯ এর ভাইরাস!

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s